ঢাকা মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ জিলকদ, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

নীলফামারীতে ৫ হাজার চক্ষু রোগির ফ্রি চিকিৎসা  প্রদান

ওবায়দুল ইসলাম নীলফামারী ঃ || ৩:৫১ অপরাহ্ণ ॥ জুন ৯, ২০২৩
নীলফামারীর সৈয়দপুরে সপ্তাহব্যাপি ফ্রি চক্ষু শিবিরের উদ্বোধন করা হয়েছে। ৯ জুন শুক্রবার শহরের রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয় চত্বরে এটির শুভ উদ্বোধন করেন আল বাশার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বাংলাদেশ অঞ্চলের মহাপরিচালক ডঃ আহমেদ তাহির আল মিম্বারি। এ সময় সাথে ছিলেন মেডিকেল ডাইরেক্টর ডাঃ মোঃ আবু সাঈদসহ স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ।
উদ্বোধনী দিনে প্রায় ৫ হাজার চোখের রোগে আক্রান্ত রোগির ফ্রি চিকিৎসা সেবা প্রদান করা হয়।
সংস্থা কর্তৃপক্ষ জানায়,বিশ্বময় খ্যাত ও চিকিৎসায় অনন্য দৃষ্ঠান্ত স্থাপনকারী আন্তর্জাতিক সেবা সংস্থা আল বাশার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ও সংস্থা পরিচালিত আল নূর চক্ষু হাসপাতাল এটির আয়োজন করে।
এতে সেবা প্রদান করেন সংস্থা পরিচালিত ঢাকাস্থ আল নূর চক্ষু হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক দল। এ শিবিরে বিনামুল্যে সেবা নিতে আসা রোগিদের মধ্য থেকে পাঁচ শতাধিক রোগির ছানি অপারেশন ও লেন্স স্থাপনের জন্য বাছাই করা হয়।
বাছাইকৃত রোগিদের ধারাবাহিকভাবে সংস্থার অঙ্গ প্রতিষ্ঠান মক্কা আই হাসপাতালে বিনামুল্যে ছানি অপারেশন করা হবে। তাৎক্ষণিকভাবে তাদেরকে দেয়া হবে বিনামুল্যে চশমা,ওষুধ ও প্রয়োজনীয় সেবা। চোখের অপারেশন ও লেন্স স্থাপনের পাশাপাশি ফ্রিতে থাকার ব্যবস্থা  ও খাবার।
সংস্থায় কর্মরত রোস্তম ও ওয়াহিদ জানান,সেচ্ছাসেবী সংস্থা আল বাশার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বাংলাদেশসহ বিশ্বের ৪০টি দেশে অন্ধত্ব নিবারণে কাজ করছে।
১৯৯২ সাল থেকে এ সংস্থাটি বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। রাজধানী ঢাকাসহ দেশের আরও ৫টি জেলায় ৭টি হাসপাতাল প্রতিষ্ঠা করেছে। ফ্রি চক্ষু শিবির ও স্কুলগামী শিশুদের ফ্রি চক্ষু সেবা প্রকল্প থেকে চিকিৎসা গ্রহণকারীর সংখ্যা এ পর্যন্ত ৩০ লাখ ছেড়ে গেছে।
অন্ধত্ববরণের মুল কারণ, নিয়ন্ত্রণ ও চক্ষু ব্যধিতে আক্রান্ত মানুষ যাতে উন্নত চিকিৎসা পায়। তারা যাতে তাদের স্বাভাবিক দৃষ্টি শক্তি ফিরে পায় সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে সংস্থাটি। তারই ধারাবাহিকতায় নীলফামারীর সৈয়দপুরে এটির আয়োজন।
Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক

%d bloggers like this: