ঢাকা মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ জিলকদ, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

পঞ্চগড়ে চতুর্থ ধাপে ভুমিহীন-গৃহহীনদের মাঝে জমি ও গৃহ হস্তান্তর

পঞ্চগড় প্রতিনিধি || ১:৫৮ অপরাহ্ণ ॥ মার্চ ২২, ২০২৩

ভুমিহীন ও গৃহহীন পরিবারকে চতুর্থ পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে বুধবার সকালে পঞ্চগড় সদর উপজেলা পরিষদ হলরুমে সংযুক্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রিয়াজ উদ্দিন। সদর উপজলা নির্বাহী অফিসার মো. মাসুদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আফরোজা বেগম, সদর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. শহিদুল ইসলাম ও বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন।
অনুষ্ঠানে জানানো হয়, গত বছরের ২১ জুলাই তৃতীয় পর্যায়ে জেলার ৫৮৫০টি পরিবারকে একক গৃহ প্রদান পূর্বক পুর্নবাসিত করায় প্রধানমন্ত্রী পঞ্চগড় জেলাকে প্রথম শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করেন। বিধায় চতুর্থ পর্যায়ে গৃহ নির্মাণের প্রয়োজন হয়নি। তবে আশ্রয়ণ প্রকল্পে নিজ গৃহে আশ্রিতদের জীবনমান ও কর্মদক্ষতা উন্নয়নের কাজ শুরু হয়েছে।
চলতি ২০২২-২০২৩ অর্থ বছরে দারিদ্র বিমোচন ও পুর্নবাসন শীর্ষক প্রকল্পে ৪৮৫০টি পরিবারকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করে পুর্নবাসনের উদ্যোগ চলমান রয়েছে। পুর্নবাসন পরবর্তী কার্যক্রমের অংশ হিসেবে পুর্নবাসিত পরিবারের ২৫০৩ জন শিশুকে নিকটবর্তী স্কুলে ভর্তির ব্যবস্থা করা হয়েছে। পুর্নবাসিত পরিবারগুলোকে প্রশিক্ষণের মাধ্যমে আয়বদ্ধক প্রকল্প নেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক

%d bloggers like this: