ঢাকা সোমবার, ১৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ জিলকদ, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

শ্রীমঙ্গলে নতুন পোর্টেবল এক্সরে মেশিন চালু

আতাউর রহমান কাজল, শ্রীমঙ্গল || ৮:০০ অপরাহ্ণ ॥ জুলাই ২৩, ২০২৩

শ্রীমঙ্গল ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্সে যক্ষা নিয়ন্ত্রণ কর্মসুচির আওতায় নতুন পোর্টেবল এক্সরে মেশিন চালু হয়েছে। যক্ষা রোগ সনাক্তকরণে নতুন দিগন্তের সূচনা করবে পোর্টেবল এই এক্সরে মেশিন।

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. পার্থ সারথি সিংহ জানান, বাংলাদেশের প্রত্যন্ত ও দূর্গম এলাকায় অনেক মানুষ আছে যাদের যক্ষা রোগের লক্ষন রয়েছে কিন্তু যাতায়াতের দুরত্বের জন্য তারা এক্সরে করাতে পারে না। ফলে বিশাল একটা জনগোষ্ঠী যক্ষা রোগ সনাক্ত না হয়েই মৃত্যুবরন করে৷

তিনি জানান, বাংলাদেশ যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় এই নতুন পোর্টেবল এক্সরে মেশিন প্রোগ্রাম চালু হলো শ্রীমঙ্গলে। প্রাথমিকভাবে সীমান্তবর্তী বাগান এলাকায় এই পোর্টেবল এক্সরে করা হবে। এই মেশিনের সুবিধা হল এই এক্সরে মেশিন সহজেই ব্যাগে বহন করা যায় এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে নিজেই স্কোরিং করে। পরবর্তীতে এমবিবিএস ডাক্তার পূর্নাঙ্গ ডায়াগনোসিস করেন প্রাপ্ত ইমেজ দেখে।

ডা. পার্থ জানান, চা-বাগান অধ্যুষিত শ্রীমঙ্গলে এই পোর্টেবল এক্সরে মেশিন চালু হওয়ায় যক্ষা রোগ সনাক্তকরনে নতুন দিগন্তের সুচনা হয়েছে।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক

%d bloggers like this: