ঢাকা সোমবার, ১৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ জিলকদ, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১০.৭ ডিগ্রি সেলসিয়াস

আতাউর রহমান কাজল, শ্রীমঙ্গল || ৫:২৯ অপরাহ্ণ ॥ ফেব্রুয়ারি ৭, ২০২৩

শ্রীমঙ্গলে আজ মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণাগার। আজ সকাল ৬টায় এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০.৭ ডিগ্রি সেলসিয়াস।

গত ২০ জানুয়ারি এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৫.৬ ডিগ্রি সেলসিয়াস। এটিই ছিল চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। গত ১৯ জানুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬.৩ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনিসুর রহমান আনিস এ তথ্য জানিয়ে বলেন, আজ বিকেল ৩ টায় শ্রীমঙ্গলে বাতাসের গতিবেগ ছিল ৫ নটিক্যাল মাইল অর্থাৎ ৯ কিলোমিটার এবং সকাল ৬ টায় বাতাসের আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ।

ঢাকা আবহাওয়া অফিস জানায়, ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২.৮ ডিগ্রি সেলসিয়াস। ১৯৬৬ সালের ২৯ জানুয়ারি ৩.৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড হয়েছিল।

স্থানীয় আবহাওয়া অফিস জানায়, ২০০৩ সালের ২৩ জানুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি এবং ২০০৪ সালের ২৮ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ৫.২ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়াও ১৯৯৫ সালের ৪ জানুয়ারি ও ২০০৭ সালের ১৭ জানুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪ ডিগ্রি সেলসিয়াস।

আনিসুর রহমান আরো জানান, শ্রীমঙ্গলে গত ক’দিন ধরে তাপমাত্রা ৯ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করছে। তবে তাপমাত্রা আর নীচে নামার সম্ভাবনা নেই। এখন থেকে তাপমাত্রা বাড়তে থাকবে।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক

%d bloggers like this: