ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ শাওয়াল, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

দৌলতপুরে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির কর্মশালা অনুষ্ঠিত

খোকন দৌলতপুরঃ || ৫:২৪ অপরাহ্ণ ॥ ফেব্রুয়ারি ৮, ২০২৩

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বাস্তবায়নে সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) অন্তর্ভুক্ত স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম-এর আওতায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বুধবার(০৮ ফেব্রুয়ারী) উপজেলা পরিষদ মিলনায়তনে এ কর্মশালায় ৮১ টি বিদ্যালয়ের প্রতষ্ঠিান প্রধান ও সহকারী শিক্ষকদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সর্দার মোহম্মদ আবু সালেক এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল জব্বার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা একাডেমিক সুপারভাইজার কামাল হোসেন,উপজেলা সরকারী শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের প্রভাষক মফিজুল ইসলাম, হিসাব রক্ষন অফিসার (এসইডিপি) মুন্সী মুহ. আব্দুল মান্নানসহ উপজেলা মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান এবং সংগঠকবৃন্দ।

এসময় স্বাগত বক্তব্যে উপজেলা একাডেমিক সুপারভাইজার কামাল হোসেন বলেন, বর্তমানে শিক্ষার্থীদের মাঝে বই পড়ার অভ্যাস কমে গিয়েছে। সে অভ্যাস তুলে ধরে মেধা ও মননের বিকাশ সাধন করতে সবাইকে উদ্ভূদ্ধ হতে হবে এবং তিনি আজকের এ কর্মসূচীর সফলতা কামনা করেন।

উদ্বুদ্ধকরণ কর্মশালার মূলপ্রবন্ধ উপস্থাপনের মাধ্যমে ‘পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি’র কর্মপরিকল্পনা, বাস্তবায়ন প্রক্রিয়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন বিশ্বসাহিত্য কেন্দ্রের টিম ম্যানেজার আব্দুল্লাহ মুহাম্মদ কুরাইশী ও পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর উপজেলার দায়িত্বপ্রাপ্ত অ্যাসিষ্টেন্ট ম্যানেজার মাহফুজুর রহমান। এসময় তিনি বলেন, উদ্বুদ্ধকরণ কর্মশালার অন্যতম উদ্দেশ্য মাধ্যমিক পর্যায়ের ছাত্রছাত্রীদের মধ্যে তাদের মন এবং বয়স উপযোগী বই পড়ায় আগ্রহী করে তোলা। পাঠাভ্যাসের প্রসার ও সুযোগ বৃদ্ধি করা। কর্মসূচি পরিচালনার জন্য প্রতিটি প্রতিষ্ঠানের নির্বাচিত শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদের মূল্যায়ন, বইপড়া শেষে মূল্যায়নের ভিত্তিতে পুরস্কার প্রদান এবং শিক্ষা প্রতিষ্ঠানে লাইব্রেরী টেকসই ও কার্যকর করার লক্ষ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র এবং শিক্ষা মন্ত্রণালয় একযোগে কাজ করে যাচ্ছে। বইপড়ার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে আজকের এই কর্মশালা।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে আব্দুল জব্বার বলেন, কর্মসূচীর দ্বারা শিক্ষার্থীদের বই পড়ার পাশাপাশি পাঠ দক্ষতার ব্যপারেও গুরুত্ব বাড়বে বলে মনে করেন। উপস্থিত শিক্ষক ও সংগঠকদের কর্মসূচীর ব্যপারে উদ্বুদ্ধ করেন, প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন, কর্মসূচী পরিচালনা করার ব্যাপারে সর্বাত্বক সহযোগিতা করার প্রতি প্রতিষ্ঠান প্রধান ও সংগঠকগনদের আহ্বান করেন এবং অত্র উপজেলায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

কর্মশালার সভাপতির বক্তব্যে সর্দার মোহম্মদ আবু সালেক পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির বিভিন্ন বিষয়ের উপর দিক-নির্দেশনামূলক বক্তব্য উপস্থাপন করেন। তিনি কর্মশালায় গৃহীত সিদ্ধান্তÍ বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখার জন্য সকল অংশগ্রহণকারীকে আহবান জানান এবং সেই সাথে ভবিষ্যতে বিশ্বসাহিত্য কেন্দ্রের সকল কাজে সার্বিক সহযোগিতা করবেন এ মর্মে প্রতিশ্রুতি প্রদান করে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক

%d bloggers like this: