ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

শ্রীমঙ্গলের হাইল-হাওরে ৭ লক্ষ মাছের পোনা অবমুক্ত

আতাউর রহমান কাজল, শ্রীমঙ্গল || ৩:৫৪ অপরাহ্ণ ॥ আগস্ট ১২, ২০২৩

শ্রীমঙ্গলের হাইল-হাওরে দেড় লক্ষ মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। শনিবার সকালে উপজেলা পবিষদ চেয়ারম্যান ভানুলাল রায় এসব মাছের পোনা অবমুক্ত করেন। এ নিয়ে হাইল-হাওরে মোট ৭ লক্ষ মাছের পোনা অবমুক্ত করা হলো।

শ্রীমঙ্গল উপজেলা মৎস্য দপ্তর সুত্র জানায়, মৎস্য অধিদপ্তরের উদ্যোগে ২০২২-২৩ সালে স্থাপিত বিল নার্সারি হতে হাইল হাওরে ২-৩ ইঞ্চি সাইজের আনুমানিক ১.৫ লক্ষ (প্রায় ১০০০ কেজি) কার্প মিশ্র মাছের পোনা অবমূক্ত করা হয়েছে। এই সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান ভানুলাল রায়। আরো উপস্থিত ছিলেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো: ফারাজুল কবির, উপজেলা মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী সন্তোষ রঞ্জন দত্ত, সুবীর দাস, মৎস্যজীবী প্রতিনিধি পিয়ার আলী ও অন্যান্য মৎস্যজীবী ও সুফলভোগীরা।

সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো: ফারাজুল কবির জানান, ২০২২-২৩ অর্থ বছরে রাজস্ব বাজেটের আওতায় সমগ্র হাইল হাওরে ৫টি বিল নার্সারি স্থাপন করে ২-৩ ইঞ্চি সাইজের আনুমানিক ৭ লক্ষ কার্প জাতীয় মাছের পোনা অবমূক্ত করা হয়েছে। এর ফলে হাওরে দেশীয় প্রজাতির ছোট মাছের পাশাপাশি কার্প জাতীয় মাছের উৎপাদন বৃদ্ধি পাবে। তিনি আরো বলেন, হাওরে এই বছর যে পরিমান পোনা অবমূক্ত করা হয়েছে তা যদি আমরা সঠিক ভাবে রক্ষণাবেক্ষণ করতে পারি তাহলে মাছের উৎপাদন বৃদ্ধির সাথে সাথে মৎস্যজীবীদের আর্থ সামাজিক অবস্থার উন্নতি ঘটবে।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক