ঢাকা রবিবার, ১ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৬ আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

পঞ্চগড়ে চার হাজার ৮শ৫০ পরিবার পেলো জমি ও সেমিপাকা ঘর

পঞ্চগড় প্রতিনিধি || ৬:০৪ অপরাহ্ণ ॥ আগস্ট ৯, ২০২৩

মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা’ প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। দেশের মধ্যে প্রথম জেলা হিসেবে পঞ্চগড়কে ইতোমধ্যে ভ‚মিহীন গৃহহীন জেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। গত বছরের ২১ জুলাই ৩য় ধাপে ঘর হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পঞ্চগড় জেলাকে দেশের প্রথম জেলা হিসেবে ভূমিহীন-গৃহহীন জেলা হিসেবে ঘোষণা দেন। পঞ্চগড় জেলার পাঁচ উপজেলায় চার হাজার ৮৫০টি পরিবারকে জমিসহ সেমিপাকা গৃহ হস্তান্তর করা হয়েছে। গতকাল বুধবার সকালে ৪র্থ পর্যায়ের ২য় ধাপে দেশের আরো ২২ হাজার ১১০ টি পরিবারকে জমি ও গৃহ প্রদান হস্তান্তর উপলক্ষে পঞ্চগড় সদর উপজেলা পরিষদ হলরুমে এক অনুষ্ঠানে এসব কথা বলেন পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম। সদর উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান নিলুফার ইয়াসমিন, বীর মুক্তিযোদ্ধা এটিএম সারোয়ার হোসেন, মাগুড়া ইউপি চেয়ারম্যান জ্যোতিষ চন্দ্র রায় ও সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পঞ্চগড় সদর উপজেলার সহকারী কমিশনার (ভ‚মি) সেগুফতা মেহনাজ।
জেলা প্রশাসক আরও বলেন, আশ্রয়নের বাসিন্দাদের কর্মসংস্থান, চিকিৎসা, শিক্ষা, ক্রীড়া, সংস্কৃতিসহ সকল বিষয়ে উন্নয়নের জন্য জেলা-উপজেলা প্রশাসন কাজ করছে। নানামুখী উদ্যোগের ফলে তাদের জীবনযাত্রা বদলে গেছে। তাদের কর্মমূখী প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হয়েছে। তাদের সন্তানরা এখন স্কুল-কলেজে যায়। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দেশের মানুষ, খাদ্য পাবে,আশ্রয় পাবে, শিক্ষা পাবে, উন্নত জীবনের অধিকারী হবে। সেই স্বপ্ন বাস্তবায়ন তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।
অনুষ্ঠানে জাফিরউদ্দিন ও আহম্মদ আলী নামে দুইজন উপকারভোগী বক্তব্যে বলেন, আমরা কল্পনাও করিনি যে নিজে জমির মালিক হয়ে এমন বাড়িতে থাকতে পারবো। এজন্য তারা প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করেন। #
পরে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গণভবন থেকে সরাসরি সম্প্রচারিত উদ্বোধনী অনুষ্ঠানটি উপভোগ করেন দর্শকরা। এ সময় উপজেলা পর্যায়ের কর্মকর্তা, বীরমুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, উপকারভোগী ও গণমাধ্যমক কর্মীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

মো: আক্কাছ আলী

বার্তা অফিস: ময়মনসিংহ, ভালুকা

ওয়েবসাইট: www.prothomdesh.com

ইমেইল: prothomdeshbd@gmail.com

উপদেষ্টা সম্পাদক

শিকান্দার ফয়েজ

বার্তা অফিস: হাউজ নং: ১৩৫, শ্যামলাসী, টোটালিয়া পাড়া, সাভার ঢাকা

ওয়েবসাইট: www.prothomdesh.com

ইমেইল: prothomdeshbd@gmail.com