ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

ইন্ডিয়া-বাংলাদেশ কালচারাল কাউন্সিল ও সাউথ এশিয়া বিজনেস পার্টনারশিপ এর যৌথ আয়োজনে (৯জুন) ভারতের কোলকাতার জোড়াসাঁকো ঠাকুর বাড়ির রথীন্দ্র মঞ্চে ‘ভারত- বাংলাদেশ রবীন্দ্র- নজরুল বঙ্গ উৎসব-২০২৩’ অনুষ্ঠিত হয়।
উক্ত অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য দুই বাংলার গুণীজন কে সংর্বধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশিষ্ট চিকিৎসক, ব্যবসায়ী ও সমাজসেবক ডাঃ মোশায়েদ রহমান (মুন) এর হাতে মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার তুলে দেন পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

এ সময় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী শোভন দেব চক্রবর্তী, বিদায়ক কৃষ্ণ চক্রবর্তী ও এমএলএ দেবাশীষ কুমার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর নাতনী নুপুর কাজী, সাউথ এশিয়ান বিজনেস পার্টনারশিপ এর নির্বাহী পরিচালক, এবং শেরে বাংলা একে ফজলুল হক গবেষণা পরিষদের মহাসচিবসহ বিভিন্ন গুনিজন ব্যক্তিবর্গ। ব্যবসা-বানিজ্য, সমাজসেবা ও বিভিন্ন সামাজিক উন্নয়ন মূলক কাজে বিশেষ অবদান রাখার জন্য মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার ভূষিত হলেন ডাঃ মোশায়েদ রহমান (মুন)

ইন্ডিয়া-বাংলাদেশ কালচারাল কাউন্সিলের নির্বাহী সভাপতি বাচিক শিল্পী শুভদীপ চক্রবর্তী‘র সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে দুই দেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। দুই বাংলার শিল্পীদের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ভারত-বাংলাদেশ রবীন্দ্র নজরুল উৎসব উদযাপিত হয়।

উক্ত অনুষ্ঠানে ‘মোমেনা অটোস’ এর স্বত্বাধিকারী ডাঃ মোশায়েদ রহমান (মুন) বক্তব্য বলেন দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত বাংলাদেশের সম্পর্ক সবচেয়ে মর্যাদা সম্পন্ন সম্পর্ক। রবীন্দ্র নজরুল উৎসবের মধ্য দিয়ে দু’দেশের ভ্রাতৃত্বের বন্ধন কে আরও সুদৃঢ় করবে বলে আশা প্রকাশ করেন। সেই সাথে বাংলা ভাষা ও ইতিহাস সংরক্ষণে রবীন্দ্র ও নজরুলের কর্মময় জীবন চর্চা ও অনুসরণের বিকল্প কিছু নেই বলে মন্তব্য করেন। তিনি আরো বলেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মধ্যে কাঁটাতারের বেড়া থাকলেও আমাদের ভালোবাসা, ইতিহাস ও ঐতিহ্য এক অভিন্ন। সেইসাথে দুই বাংলার সরকারের প্রতি আন্তরিক ভালবাসা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আরোও বলেন বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা দূরদশী নেতৃত্বে অর্থনৈতিক প্রবৃদ্ধি,সামাজিক অগ্রগতির মাধ্যমে বাংলাদেশ আজ বিশ্বের বুকে রোল মডেল।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক