ঢাকা রবিবার, ৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১ শাবান, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

সৈয়দপুরে আরো একটি বিমানের যাত্রা শুরু

ওবায়দুল ইসলাম প্রতিনিধি ঃ || ৯:৪১ অপরাহ্ণ ॥ মে ১৪, ২০২৩

সৈয়দপুর বিমানবন্দর। স্বাধীনতার পর এটি চালু হয়। চালুর পর থেকে বেশ ভালভাবে বিমানবন্দরটি চলছিল। সে সময় ছিল এটি লাভজনক অবস্থায়। তবে তখন চালু ছিল ঠাকুরগাও, লালমনিরহাট, রাজশাহী।
এরপর হঠাৎ বন্ধ হয়ে যায় সব কটি।
পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকে সৈয়দপুর বিমানবন্দরটি। বিএনপি ও এরশাদ সরকারের আমলে পুরোপুরি বন্ধ থাকে সৈয়দপুর বিমানবন্দর।
এরপর আওয়ামীলীগ সরকার গঠন করলে সৈয়দপুর বিমানবন্দর নিয়ে চলে আলোচনা। দেশের সবচেয়ে উচু জায়গায় সৈয়দপুর বিমানবন্দর। ১৯৮৮ সালের বন্যায় যখন দেশের সকল বিমানবন্দর পানিতে তলিয়ে যায় তখন একমাত্র সৈয়দপুর বিমানবন্দর ছিল মাথা উচু করে দাঁড়িয়ে।
তাছাড়া সৈয়দপুর একটি গুরুত্বপূর্ণ ছোট শহর। এখানে রয়েছে বিমানবন্দর,ব্রিগেড সমান সেনানিবাস। রয়েছে দেশের সবচেয়ে বড় রেলওয়ে কারখানা।
এ সকল স্থাপনার কথা চিন্তা করে মহান সংসদে বিমানবন্দর চালু নিয়ে জোড়াল বক্তব্য বলেন সাংসদ কর্ণেল অবঃ এ এ মারুফ সাকলান। তাঁর কথা মত প্রধানমন্ত্রী সৈয়দপুর বিমানবন্দরটি চালু নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন যথাযথ মন্ত্রণালয়কে। এক সময় এটি চালু হয়ে যায়।
বর্তমানে এ বিমানবন্দর থেকে ১৪ টি বিমান চলাচল করছে ঢাকা। রাত সাড়ে ৯ টা পর্যন্ত চলছে লাস্ট বিমান। এরই মধ্যে বিমানবন্দরের রানওয়ে করা হয় সম্প্রসারণ। ভবন ও অন্যান্য অফিস কক্ষগুলো করা হয় আধুনিক। আগত বিমান যাত্রীদের বসার স্থান করা উন্নত। সব দিক দিয়ে সৈয়দপুর বিমানবন্দর একটি সুন্দর ও ছিমছাম বিমানবন্দর।
এদিকে সৈয়দপুরবাসির দাবি এ বিমানবন্দরটিকে আন্তর্জাতিক মানের বিমানবন্দর করা হোক। তারই প্রেক্ষিতে সরকার শুরু করে জমি অধিগ্রহণ কাজ। বিভিন্ন সময়ে বিভিন্ন টিম এটি তদন্ত করেন। করেন পরিদর্শন। ম্যাপ অনুযায়ি করা হয় নকশা। কিন্তু এতো জমি নেয়া কি সম্ভব। তবুও বিমানবন্দর হোক আন্তর্জাতিক। চলে জমির দাম নির্ধারণ কার্যক্রম। এরই মধ্যে চলে পক্ষ বিপক্ষ আন্দোলন, মানববন্ধন। দায়িত্বে থাকা কর্তারা বাজেট পেশ করেন আকাশ সমান জমির মুল্য। এত বেশি মুল্যে জমি ক্রয় করে বিমানবন্দর করা নিয়ে অনিহা আসে সরকারের। ফলে এখন পর্যন্ত বিমানবন্দর আন্তর্জাতিক না আঞ্চলিক হবে তা কার্যক্রম স্থিগত করা হয়।
তারপরও সৈয়দপুর বিমানবন্দরে ১৪ মে যাত্রা শুরু করলো নতুন একটি বিমান। এটি বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা শুরু করলো দেশের নতুন বেসরকারি এয়ারলাইন্স ‘এয়ার অ্যাস্ট্রা’।
রোববার দুপুরে ঢাকা-সৈয়দপুর রুটের ফ্লাইট পরিচালনার মধ্য দিয়ে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনায় যাত্রা শুরু করে এয়ারলাইন্সটি। এটির উদ্বোধন করেন সাংসদ আসাদুজ্জামান নুর। উপস্থিত ছিলেন নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সৈয়দপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোখছেদুল মোমিন সহ অনেকে।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক