ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ জিলহজ, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

বাউফলে আন্তর্জাতিক মে দিবস পালিত

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি || ৭:২২ অপরাহ্ণ ॥ মে ১, ২০২৩

‘শ্রমিক-মালিক ঐক্য, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’এই প্রতিবাদ্যকে সামনে রেখে পটুয়াখালীর বাউফলে আন্তর্জাতিক মে দিবস পালিত হয়েছে ।
সোমবার বেলা ১১টার দিকে উপজেলা শ্রমিকলীগের আয়োজনে উপজেলা আ.লীগের দলীয় কার্যালয় জনতা ভবনে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয় ।
জেলা আ.লীগের উপদেষ্টা কমিটির সদস্য উপজেলা আ.লীগের সহ:সভাপতি উপজেলা শ্রমিকলীগের সভাপতি উপজেলা পরিষদো ভাইস চেয়ারম্যান মোশারেফ হোসেন খানের সভাপতিত্বে ও শামসুল কবির নিশাতের সঞ্চালনায় ঢাকা থেকে মোবাইলের মাধ্যমে প্রধান অতিথি হিসেব বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের সভাপতি সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি ও সাবেক চীফ হুইপ বীর মুক্তিযোদ্ধা আ স ম ফিরোজ এমপি ।
প্রধান অতিথি এমপি আ স ম ফিরোজ বলেন,বঙ্গবন্ধু ১৯৭২ সালে এই দিনকে মে দিবস হিসেব স্বীকৃতি দিয়েছিলেন । এবং একই সাথে ১মে সরকারি ছুটিও ঘোষনা করেন । ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের যে মার্কেটের শ্রমিকরা উপযুক্ত মজুরি আর দৈনিক ৮ ঘন্টা কাজের দাবিতে আন্দোলন করেছিল । এর আগে শ্রমিকদের গড়ে দৈনিক ১৬ ঘন্টা কাজ করতে হতো । আন্দোলন করতে যেয়ে অনেক শ্রমিকদের নিবিচারে গুলি করে হত্যা ও ফাঁসিতে ঝুঁলিয়ে মৃত্রুদন্ড দিয়ে মারা হয় । সে কারনে শ্রমিকরা আজ স্বাধীন ভাবে কাজ করতে পারছে । তাদেও ভিবিন্ন দাবী আদাযের জন্য শ্রমিক সংগঠন করতে পারছেন । শ্রমিক সংগঠন আ.লীগের সংগঠন । প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের ভালোবাসেন । শেখ হাসিনা সবসময় শ্রমিকদের পাশে থাকেন ।
আ স ম ফিরোজ আরো বলেন,সকল শ্রমিকদের ঐক্যবদ্ব ভাবে কাজ করতে হবে । তিনি শ্রমিকদের পাশে আগেও ছিলেন,এখনও আছেন এবং ভবিষৎতেও থাকবেন । সকল ষড়যন্তের মধ্যে থেকেও দলের কাজ করার আহবান করেন ।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন,উপজেলা যুবলীগের সভাপতি ও জেলা পরিষদেও সদস্য শাহজাহাস সিরাজ,উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি হারুন অর রশিদ,উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম খলিল সহ প্রমুখ ।
আলোচনা শেষে শ্রমিক দিবসে আতœদানকারী সকল শ্রমিকদের স্মরনে দোয়া অনুষ্ঠিত হয় । দোয়া পরিচালনা করেন হাফেজ মো.রবিউল হোসেন ।

Print Friendly, PDF & Email