ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

রাষ্ট্রপতিদের আগমন ও প্রস্থানে নতুন সাজে বঙ্গভবন

প্রথমদেশ নিউজ || ২:২৬ অপরাহ্ণ ॥ এপ্রিল ২৩, ২০২৩

আগামীকাল নবাগত রাষ্ট্রপতির আগমন ও সাবেক রাষ্ট্রপতির প্রস্থান অর্থাৎ দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে সোমবার শপথ নিতে যাচ্ছেন নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নতুন রাষ্ট্রপতিকে শপথবাক্য পাঠ করাবেন। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব। শপথ গ্রহণের পর পরই রাষ্ট্রপতির শপথ গ্রহণ এবং কার্যভার গ্রহণ-সংক্রান্ত দুটি প্রজ্ঞাপন জারি করা হয়।
মোঃ আবদুল হামিদের উত্তরসূরি হিসেবে মো. সাহাবুদ্দিন ওই দিন সকাল ১১টায় শপথ নেবেন।
১২টায় সাবেক রাষ্ট্রপতির বিদায় অনুষ্ঠান শুরু হবে।
শপথ অনুষ্ঠানে অংশ নিতে এরই মধ্যে ১ হাজার ২৩৮ জনকে আমন্ত্রিত অতিথি হিসেবে দাওয়াত দেওয়া হয়েছে।

নতুন রাষ্ট্রপতিকে বরণ করে নিতে এরই মধ্যে নতুন করে সেজেছে পুরো বঙ্গভবন। ফুলে ফুলে আর নানা চিত্রকর্মে সেজেছে বঙ্গভবন আঙিনা। উৎসব আমেজ আর সাজসাজ রব বিরাজ করছে সবখানেই। পাশাপাশি বাজতে শুরু করেছে বিদায়ের করুণ সুর। নতুন রাষ্ট্রপতির শপথের পরপরই বিদায় নেবেন বর্তমান রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। নতুন রাষ্ট্রপতিকে বরণের পাশাপাশি প্রথমবারের মতো টানা দুই মেয়াদ পূর্ণ করে ইতিহাস গড়া এ রাষ্ট্রপতিকে বিদায় জানাতেও গ্রহণ করা হচ্ছে নানা আনুষ্ঠানিকতার। অনুষ্ঠানটিকে স্মরণীয় করে রাখতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, ২৪ এপ্রিল সকাল ১১টায় নতুন রাষ্ট্রপতির শপথ নেওয়ার পরই দুপুর সাড়ে ১২টায় বিদায় অনুষ্ঠান শুরু হবে। শপথ ও বিদায়ের সার্বিক প্রস্তুতি এরই মধ্যে শেষ হয়েছে। এই প্রথম কোনো রাষ্ট্রপতিকে এত বড় আয়োজন করে বিদায় দেওয়া হচ্ছে।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক