ঢাকা রবিবার, ৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১ শাবান, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

ফুলবাড়িতে তুলার চাষের বাম্পার ফলন

উত্তম কুমার মোহন্ত, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: || ৪:৫১ অপরাহ্ণ ॥ মার্চ ২৪, ২০২৩

কুড়িগ্রামের ফুলবাড়িতে,তুলা চাষের বাম্পার ফলন কৃষকদের মুখে হাসি এবারে আবহাওয়ার প্রতিকূলতা অন্যান্য আবাদের তুলুনায় উৎপাদন খরচ কম। কম খরচে অধিক লাভ। সেই কারণে কৃষকরা এখন তুলা চাষে ব্যস্ত।আশানুরূপ দাম পাওয়ার কারণে কৃষকদের চাহিদা বেড়েছে তুলা চাষের দিকে। বর্তমানে কৃষকদের কাছে তুলা চাষাবাদ জনপ্রিয় হয়ে উঠেছে।

ফুলবাড়ী উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী এবছর উপজেলায় ১৬৫ হেক্টর জমিতে ২৪০জন তুলা চাষ করেছে গত বছরের তুলনায় এবারে তুলার দাম বেশি থাকায় লাভবান হচ্ছে প্রান্তিক তুলা চাষিরা। অনুকূল আবহাওয়া ও হাইব্রিড রুপালি-১জাতের বীজ ভালো হত্তয়ার কারণে এবারে তুলার বাম্পার ফলন হয়েছে। পাশাপাশি সরকারি ভাবে সম্প্রসারিত তুলা চাষ প্রকল্পের বিভিন্ন প্রোণোদনা ও উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের পরামর্শে চলতি মৌসুমে তুলা চাষ বৃদ্ধি পেয়েছে।

উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও কৃষকদের অক্লান্ত পরিশ্রমে অন্যান্য বছরের চেয়ে এবারে তুলার বাম্পার ফলন হয়েছে। উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখাযায় তুলার বাম্পার ফলনের জন্য কৃষক কৃষাণীর মুখে হাসি তুলার সঙ্গে ব্যস্ত সময় পার করছেন আবার কেউবা তুলা বেচাকেনা নিয়ে ব্যস্ত। কৃষকদের সাথে কথা বলে জানা যায়,তুলা চাষ করতে অফিস থেকে প্রশিক্ষণ,সার ঝৃণ প্রদান করার এবারে তুলার বাম্পার ফলন হয়েছে। আগের বছরের তুলনায় এবারে দাম ২৪৪টাকা বেশি হত্তয়ায় প্রতি মন ৩৮০০টাকা বিক্রি হচ্ছে।

নাওডাঙ্গা ইউনিয়নের কুরুষা ফেরুষা এলাকায় এক তুলা চাষির সাথে কথা বলে জানাজায়, ফুলবাড়ী তুলা উন্নয়ন বোর্ড থাকি সার বীজ,ঋণ সহায়তা পেয়ে ১৫বছর থাকি এই তলা চাষ করে আসছি এবারেও তুলা অফিসের কর্মকর্তাদের পরামর্শে ২ বিঘা জমিতে তুলা চাষ করেছি আল্লাহরহতে এবার আবাদ ভালো হয়েছে দামতো ভালো এইজন্য খুব ভালো লাগতেছে।

বগুড়া থেকে আসা তুলা ব্যবসায়ী জানান, প্রতিবছরই আমরা এই এলাকার কৃষকদের কাছ থেকে ন্যায্য দামে তুলা ক্রয়করে থাকি। শুধু এই এলাকা নয় আমরা উত্তর বঙ্গের সমস্ত তুলা আর মাথা এগ্রো ইন্ডাস্ট্রিজ ক্রয় করে থাকে যেটি এস আলম গ্রুপের একটি প্রতিষ্ঠান।এখান থেকে তুলা ক্রয়করে বগুড়ায় নিয়ে যাই সেখান থেকে আবার ঢাকা গাজীপুরের স্পিনিং মেইলে সুতা তৈরি করে এই সুতা দিয়ে বিভিন্ন প্রকার পোশাক তৈরি করে থাকি। এছাড়া আমরা তুলা উন্নয়ন বোর্ডের মাধ্যমে প্রান্তিক কৃষকদের আগাম বিনা সুদে ঋণ প্রদান করে থাকি।

উপজেলা তুলা উন্নয়ন কর্মকর্তা জনাব লুৎফর রহমান জানান, ফুলবাড়ী উপজেলায় এবছরে ১৭২হেক্টর জমিতে তুলা চাষের লক্ষ্যমাত্রা ধরা থাকলেও ১৬৫হেক্টর জমিতে তুলা চাষ হয়েছে।
তুলার বাম্পার ফলনের জন্য সার, বীজ প্রশিক্ষণ সহ যাবতীয় প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়েছে।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক