ঢাকা রবিবার, ৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২১ শাবান, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

নড়াইলের বড়দিয়ায় উদীচী’র অনুষ্ঠানে বোমা হামলা

রিন্টু মুন্সী , নড়াইল প্রতিনিধি: || ৪:৪৫ অপরাহ্ণ ॥ মার্চ ২০, ২০২৩

নড়াইলের কালিয়া উপজেলার বড়দিয়ায় উদীচী শিল্পী গোষ্ঠীর দু’দিনব্যাপি উৎসবের প্রথম দিনে সন্ধ্যার পর পেট্রোল বোমা হামলার অভিযোগ পাওয়া গেছে। শনিবার (১৮ মার্চ) রাতে কালিয়া উপজেলার বড়দিয়ায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব উচ্চ বালিকা বিদ্যালয় চত্বরে এ ঘটনা ঘটে। তবে উৎসবের দ্বিতীয় দিন অনুষ্ঠান বাতিল করা হয়েছে।
এ ঘটনার প্রতিবাদে বড়দিয়া বাজারে উদীচী বড়দিয়া শাখা রোববার (১৯ মার্চ) বিকেলে বিক্ষোভ মিছিল ও গণ সংগীতের আয়োজন করে। বৈরী আবহাওয়ার কারণে উদীচী বড়দিয়া শাখা’র দেয়া কর্মসূচী বাস্তবায়ন করা সম্ভব হয়নি।
জানা গেছে, উদীচী বড়দিয়া শাখা এ বছর দু’দিনব্যাপি (১৮ ও ১৯ মার্চ) উৎসবের আয়োজন করে। এসব আয়োজনের মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, স্থানীয় শিল্পীদের পরিবেশনায় গণ সংগীত, ঢাকা থেকে আগত শিল্পীদের নিয়ে বাউল সংগীত এবং ভারত গণনাট্য সংঘের গণসংগীত। অনুষ্ঠানের প্রথম দিন শনিবার (১৮ মার্চ) আলোচনা সভা শেষে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হওয়ার কিছু সময় পর দুর্বৃত্তরা মঞ্চের পিছন দিক থেকে মঞ্চ লক্ষ্য করে একটি পেট্রোল বোমা নিক্ষেপ করে। বোমাটি লক্ষ্যভ্রষ্ট হয়ে পড়ে যায় এবং বিকট শব্দে বিষ্ফোরিত হয়ে সেখানে আগুন ধরে যায়।
পরে আবার অনুষ্ঠান শুরু হলে রাত সাড়ে ৯টার দিকে পূনরায় আরোও একটি পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। বোমাটি মঞ্চের সামনে পড়ে বিকট শব্দে বিষ্ফোরিত হয়ে আগুন ধরে যায়। এরপরও অনুষ্ঠান অব্যাহত রেখে রাত সাড়ে ১০টার দিকে অনুষ্ঠান শেষ করা হয়।

রাত ২ টার দিকে আবার মঞ্চের ওপর পেট্রোল বোমা নিক্ষেপ করলে মঞ্চের সামিয়ানা এবং ম্যাট পুড়ে যায়। এ সময় কয়েকজন মঞ্চের পাশে পাহারায় থাকলেও তারা কেউ আহত হননি।

এ ব্যাপারে উদীচী বড়দিয়া শাখার সাধারণ সম্পাদক প্রবীর রায় বলেন, অনুষ্ঠান চলাকালে দু’বার এ ঘটনা ঘটলেও আমরা অনুষ্ঠান বন্ধ করিনি। পরে রাত ২টার দিকে পূনরায় একটি পেট্রোল বোমা ছুঁড়লে মঞ্চের সামিয়ানা ও বসার ম্যাট পুড়ে যায় এবং ৩টি বিষ্ফোরণেরই বিকট শব্দ হয়। তবে কেউ আহত হননি। এ ঘটনার পর স্কুল কর্তৃপক্ষ ওই স্থানে অনুষ্ঠানের অনুমতি বাতিল করেছে।

জেলা কমিউনিষ্ট পার্টির সভাপতি বিএম বরকতুল্লাহ এবং উদীচীর উপদেষ্টা এ ঘটনার নিন্দা জানিয়ে বলেন, এ ঘটনার প্রতিবাদে রোববার (১৯ মার্চ) বিকেলে বড়দিয়া বাজারে প্রতিবাদ মিছিল ও গণসংগীতের কর্মসূচি থাকলেও বৃষ্টি হবার কারণে এটি বাতিল করা হয়েছে।

সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইলের সভাপতি মলয় কুন্ডু এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দোষীদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার দাবি জানান।
এ বিষয়ে নড়াগাতী থানার ওসি সুকান্ত সাহা বলেন, অনুষ্ঠান চলাকালে পুলিশ ছিল। কে বা কারা প্লাষ্টিকের বোতলে কেরসিন বা পেট্রোল ভরে অনুষ্ঠানে ছুড়ে মেরেছে। মঞ্চটাকে ক্ষতিগ্রস্ত বা অনুষ্ঠান পন্ড করতে এটা করা হতে পারে। এ ঘটনায় পুলিশ তৎপর রয়েছে। তদন্ত করা হচ্ছে। জড়িতদের খুঁজে বের করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক