ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ জিলহজ, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

বাংলাবান্ধায় বিজিবি-বিএসএফ সেক্টর পর্যায়ে সমন্বয় সভা অনুুষ্টিত

পঞ্চগড় প্রতিনিধি || ৪:২০ অপরাহ্ণ ॥ মার্চ ১৪, ২০২৩

পঞ্চগড়ে বিভিন্ন সীমান্তে হত্যা, মাদকদ্রব্য পাচার, চোরাচালানসহ ভারত-বাংলাদেশ সীমান্ত সুরক্ষায় বিজিবি ও বিএসএফ এর মধ্যে সেক্টর কমান্ডার পর্যায়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দর সভাকক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়।
বিজিবি সূত্র জানায়, পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়ন সমন্বয় সভার আয়োজন করে। সভায় বিজিবি’র পক্ষে ঠাকুরগাঁও সেক্টর ও দিনাজপুর এবং বিএসএফ’র পক্ষে কিষানগঞ্জ সেক্টর ও ফুলবাড়ি বিএসএফ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সমন্বয় সভায় বিজিবির পক্ষে নেতৃত্ব দেন ঠাকুরগাঁও বিজিবির সেক্টর কমান্ডার কর্ণেল জিয়া সাদাত খান এবং বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন ভারতের কিষানগঞ্জ বিএসএফ সেক্টরের ডিআইজি শ্রী সিডি আগারওয়াল। সভায় সীমান্তে হত্যা বন্ধ, মাদকদ্রব্য পাচার রোধ, চোরাচালান বন্ধসহ ভারত-বাংলাদেশ সীমান্ত সুরক্ষায় বিজিবি ও বিএসএফ এর মধ্যে আলোচনা হয় এবং সীমান্তে সৌহার্দপুর্ন সহাবস্থান বজায় রাখতে বিজিবি-বিএসএফ কাজ করতে সম্মত হয়।
এর আগে বিএসএফ কিষানগঞ্জ সেক্টরের ডিআইজি শ্রী সিডি আগারওয়াল এর নেতৃত্বে বিএসএফ প্রতিনিধি দল বাংলাবান্ধা চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করলে বিজিবির পক্ষ থেকে ফুলের শুভেচ্ছা জানিয়ে তাদের বরণ করে নেয়া হয়। পরে তাদের বাংলাবান্ধা স্থলবন্দরে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর মিষ্টি বিনিময় করে সীমান্তের সার্বিক অবস্থা নিয়ে বন্দরের সম্মেলন কক্ষে সমন্বয় সভায় অংশ নেন বিজিবি ও বিএসএফের প্রতিনিধি দল।
পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মাহফুজুল হক জানান, দুই দেশের সীমান্ত বাহিনীর মধ্যে পারষ্পিরিক সম্পর্ক উন্নয়ন, তথ্য আদান-প্রদানসহ সীমান্ত পরিস্থিতি পূর্বের মত স্বাভাবিক রাখতে উভয় পক্ষই সম্মত হয়। উভয় দেশের সেক্টর কমান্ডার পর্যায়ে এই সভাকে স্মরণীয় করে রাখতে একটি স্মারকচিহ্ন বিনিময় করা হয়।

Print Friendly, PDF & Email