ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, নতুন করে পুরো শিক্ষাক্রমে রুপান্তর করে প্রচলিত শিক্ষণ শেখানোর পদ্ধতি, প্রচলিত চিন্তা ভাবনা থেকে বেরিয়ে এসে শিক্ষার্থীদের দক্ষ, যোগ্য, মানবিক, সৃজনশীল করে তোলার সিলেবাস, প্রযুক্তি যুক্ত করা হচ্ছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) লালমনিরহাটের উত্তর বাংলা কলেজ অডিটোরিয়ামে আয়োজিত ৩ দিনের ‘ শিক্ষা উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে সমাপনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি আরও বলেন, এ জন্য সকলের অংশগ্রহণ ও সহযোগিতা দরকার। মূল্যবোধ তৈরি করে যাতে তারা সুনাগরিক হিসেবে তথা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার পাশাপাশি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে পারে। বিজ্ঞানমনস্ক, প্রযুক্তিবান্ধব শিক্ষা কারিকুলাম এ জোর দেওয়া হচ্ছে। গ্রাজুয়েট হওয়ার পর শিক্ষার্থীরা যাতে চাকুরির পিছনে না ছুটে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এজন্য জনশক্তিতে জনসম্পদে পরিনত করতে কাজ করছে সরকার।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর সময় এখন আর কোন প্রত্যন্ত অঞ্চল নেই। এখন উত্তরের বিশ্ববিদ্যালয়ে এরকম শিক্ষা মেলা হয়। এটা আসলেই অত্যন্ত চমৎকার। এই প্রতিষ্ঠান থেকে শিক্ষা নিয়ে দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে এরকম উদ্যোগ নেওয়া উচিত। মানবিকতার শিক্ষা আমাদের প্রয়োজন। বঙ্গবন্ধুর যে সোনার বাংলার স্বপ্ন দেখেছেন আমরা তা পূরণ করবো।

এর আগে রোববার সকালে উত্তর বাংলা কলেজ অডিটোরিয়ামে এ সম্মেলন শুরু হয়। সম্মেলনের উদ্বোধন করেন উত্তর বাংলা কলেজের প্রতিষ্ঠাতা ডক্টর মোজাম্মেল হক। এতে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নর্দান ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর আনোয়ার হোসাইন,বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর মাহবুবা নাসরিন,ভারতের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর দিপক রায়, উত্তর বাংলা কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ সরকার সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।
এ সময় ৯টি সেশনে ২৭টি প্রবন্ধ উপস্থাপন করেন আলোচকবৃন্দ। এ সম্মেলনে ভারত,পাকিস্তান, কানাডা , আয়ারল্যান্ড, ইংল্যান্ড ও স্কটল্যান্ডের খ্যাতিমান ও বিশিষ্ট চিন্তাবিদসহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও শিক্ষার্থীগন অংশ নেয়। সম্মেলনের শেষ দিন মঙ্গলবার যোগ দিয়ে সেশনে বক্তব্য রাখেন পাবলিক সার্ভিস কমিশনের সদস্য প্রফেসর হামিদুল হক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর মোঃ মশিউর রহমান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক মোরশেদ হোসেন প্রমুখ।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক