ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান, ১৪৪৫ হিজরি

বিভাগসমূহ

মোংলা বন্দরে কয়লা নিয়ে পৌঁছেছে চীনা পতাকাবাহী জাহাজ এমভি জেহ্যায়

বাগেরহাটপ্রতিনিধি।। || ৩:৩৯ অপরাহ্ণ ॥ জুন ১০, ২০২৩

বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে চীনা পতাকাবাহী জাহাজ এমভি জেহ্যায়। শনিবার (১০ জুন) সকালে ২৬ হাজার ৬২০ মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের হাড়বাড়িয়া এলাকায় নোঙ্গর করে।

গত ২১ মে ইন্দোনেশিয়া থেকে জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশে রওয়ানা দেয় । এদিকে কয়লা সংকটের কারণে গত ৫ জুন পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র এবং ৯ জুন (শুক্রবার) বাঁশখালী তাপ বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ হয়ে যায়। এই বিদ্যুৎকেন্দ্র দুইটি বন্ধ হয়ে যাওয়াার দুঃসংবাদের মধ্যেই রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য সুখবর নিয়ে মোংলা বন্দরে ভিড়ে কয়লাবাহী জাহাজ এমভি জেহ্যায়।
মাল খালাস কাজের শ্রমিক ঠিকাদার প্রতিষ্টান মেসার্স হাসেম এন্ড সন্সের মালিক মোঃ জুলফিকার আলী জানান, শনিবার (১০ জুন) সকাল থেকেই এ জাহাজ থেকে কয়লা নামিয়ে লাইটারেজ জাহাজে করে তাপ বিদ্যুৎকেন্দ্রের নিজস্ব জেটিতে নেওয়া শুরু হয়েছে।
বিদেশি জাহাজ ‘জেহ্যায়’র স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক বলেন, কয়লা নিয়ে চীনের পতাকাবাহী জাহাজ এম.ভি জেহ্যায় ভোর ৫টার দিকে বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকার অ্যাংকোরেজে (এ-১১ নাম্বার) ভিড়েছে। জাহাজ থেকে কয়লা খালাস ও পরিবহণের কাজ শুরু হয়েছে।
আগে গত ১৬ মে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেসে ৩০ হাজার মেট্রিক টন ও ২৯ মে এমভি বসুন্ধরা ম্যাজেস্টি জাহাজে ৩০ হাজার ৫০০ মেট্রিক টন কয়লা এসেছে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে।

Print Friendly, PDF & Email

সম্পাদক ও প্রকাশক

 

ওয়েবসাইট: www.prothomdesh.com

 

উপদেষ্টা সম্পাদক